বিবাহের খুতবা আরবী ও বিয়ে পড়ানোর সঠিক নিয়ম

Spread the love

প্রিয় পাঠক, অত্র পোস্ট থেকে জানতে পারবেন কিভাবে বিবাহের খুতবা আরবীতে দিতে হয়। বিয়ে পড়াতে হলে অবশ্যই বিয়ের খুতবা জানতে হবে। আর বিবাহের খুতবা আরবীতে দিতে হয়। সেজন্য আজকের এই পোষ্ট বিয়ের আরবী খুতবা সম্পর্কে। বিবাহের খুৎবার জন্য যে আরবি ইবারত উল্লেখ করা হয়েছে তার বাংলা উচ্চারণ ও অর্থসহ উল্লেখ করেছি৷ সুতরাং বিবাহের খুতবা বাংলা অনুবাদ এই পোস্ট থেকেই পেয়ে যাবেন। পাশাপাশি বিয়ে পড়ানোর সঠিক নিয়মও বলে দেয়া হবে পোস্টের শেষে।

   • خطبة النكاح —বিবাহের খুতবা 

إن الحمد لله نحمده ونستعينه ونستغفره ونؤمن به ونتوكل عليه .ونعوذ بالله من شرور انفسنا ومن سيئات اعمالنا. من يهده الله فلا مضل له ومن يضلل فلا هادي له.
واشهد ان لا اله الا الله وحده لا شريك له.واشهد ان سيدنا ومولانا محمد عبده و رسوله.

الذي أُرسل الى الناس كافةً بشيرا ونذيرا. وداعيا الى الله بإذنه سراجا وقمرا منيرا .
‏اما بعد . فأعوذ بالله من الشيطان الرجيم. بسم الله الرحمن الرحيم.

يا أيها الذين أمنوا اتقوا الله حق تقاته ولا تموتن إلا وأنتم مسلمون.

وقال تعالى يا ايها الناس اتقوا ربكم الذي خلقكم من نفس واحده وخلق منها زوجها وبث منهما رجالا كثيرا ونساء. واتقوا الله الذي تساءلون به والارحام .ان الله كان عليكم رقيبا.

وقال تعالى يا ايها النبي يا ايها الذين امنوا اتقوا الله وقولوا قولا سديدا .يصلح لكم اعمالكم ويغفر لكم ذنوبكم ومن يطع الله ورسوله فقد فاز فوزا عظيما.

وقال رسول الله صلى الله عليه وسلم. اذا تزوج العبد فقد استكمل نصف الدين فليتق الله فی النصف الباقي.

وقال عليه الصلاه والسلام .النكاح سنتي فمن رغب عن سنتي فليس مني .

    • বিয়ের খুতবা বাংলা উচ্চারণ  

ইন্নাল হামদা লিল্লাহি নাহমাদুহু ওয়া নাস্তাইনুহু ওয়া নাস্তাগফিরুহু ওয়া নাঊযুবিল্লাহি মিন শুরুরি আনফুসিনা ওয়ামিন সায়্যিআ-তি আ’মালিনা, মাই ইয়াহদিহিল্লাহু ফালা মুদ্বিল্লালাহ, ওয়া মাই ইউদ্বলিল ফালা হাদিয়া লাহ।

ওয়া আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকালাহ, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহ, আল্লাযি উরসিলা ইলান্না-সি কা-ফ্ফাতাম বাশীরাও ওয়া নাযিরা।
ওয়া দা-ইয়ান ইলাল্লা-হী বিইযনিহী ওয়া সিরাজাও ওয়া ক্বামারাম মুনীরা।

আম্মা বা’দ: ফাআঊযু বিল্লাহি মিনাশ শাইত্বা-নির রাজীম। বিসমিল্লাহির রাহমানীর রাহীম।

ইয়া আইয়্যুহাল্লাযিনা আমানুত তাকুল্লাহা হাক্কা তুকাতিহি ওয়ালা তামুতুন্না ইল্লা ওয়া আনতুম মুসলিমুন।

ওয়াক্বালা তা’য়ালা—ইয়া আইয়্যুহান্নাসুত তাকু রাব্বাকুমুল লাযি খালাকাকুম মিন নাফসিও ওয়াহিদাতিও ওয়া খালাকা মিনহা যাওজাহা ওয়া বাসসা মিনহুমা রিজালান কাসিরাও ওয়া নিসা, ওয়াত তাকুল্লাহাল্লাযি তাসা আলুনা বিহি ওয়াল আরহাম, ইন্নাল্লাহা কানা আলাইকুম রাকিবা।

ওয়াক্বালা তা’য়ালা—ইয়া আইয়্যুহাল্লাযীনা আমানুত তাকুল্লাহা ওয়া কূলূ কাওলান সাদিদা। ইউসলিহ লাকুম আ’মালাকুম ওয়াগ ফির লাকুম যুনুবাকুম, ওয়ামাই য়ূতিয়িল্লাহা ওয়া রাসূলাহু ফাকাদ ফাযা ফাওযান আযিমা।

ওয়াক্বা-লা আলাইহিস সালাতু ওয়াসসালাম: ইযা তাযাওয়াযাল আব্দু ফাকাদ ইসতাকমালা নিসফাদ দ্বীন‚ ফালইয়াত্তাক্বিল্লাহা ফীন নিসফিল বাক্বী। (সহীহ হাদীস শুয়াবুল ইমান)

ওয়াক্বা-লা আলাইহিস সালাতু ওয়াসসালাম: আন্নিকাহু সুন্নাতী, ফামান রাগিবা আন সুন্নাতি ফালাইসা মিন্নী। (সহীহ)

ভিন্ন একটি বিবাহের খুতবা

আপনি চাইলে উপরোক্ত (ومن يطع الله ورسوله فقد فاز فوزا عظيما) ‘ফাকাদ ফাযা ফাওযান আযিমা’ বলার পর নিম্নোক্ত আয়াত ও হাদিসটি পড়তে পারেন:

اما بعد! فيا ايها المسلمون. قال الله تعالى. ومن اياته ان خلق لكم من انفسكم ازواجا لتسكنوا اليها وجعل بينكم موده ورحمه ان في ذلك لايات لقوم يتفكرون (سُوْرَةُ الرُّمِ ٢١)

وقال رسول الله صلى الله عليه وسلم النكاح من سنتي فمن لم يفعل بسنتي فليس مني. و تزوجوا فاني مكاثر بكم الامم .

قال رسول الله صلى الله عليه وسلم. ِيا معشر الشباب، من استطاع منكم البأءة فليتزوج فإنه أغض للبصر وأحصن الفرج ومن لم يستطيع فعليه بالصوم. (الكتاب صحيح مسلم)

ايها الشباب بارك الله لك وبارك عليك وجمع بينكما في خير

    বিয়ের খুৎবার বাংলা উচ্চারণ 

আম্মা বা’দ, ফা ইয়া আইয়্যুহাল মুসলিমুন, কালাল্লাহু তায়ালা, ওয়ামিন আয়াতিহি আন খালাকা লাকুম মিন আনফুসিকুম আযওয়াজান লিতাসকুনূ ইলাইহা ওয়াজা আলা বাইনাকুম মাওয়াদ্দাতাও ওরাহমাহ, ইন্না ফি যালিকা লা আয়াতিল লিকাওমিই ইয়াতাফাক্কারুন। সূরা রূম ২১

ওয়াকালা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আন নিকাহু মিন সুন্নাতি, ফামান লাম ইয়াফআল বিসুন্নাতি ফালাইসা মিন্নী। ওয়াতাযাওয়াজু ফাইন্নি মুকাসিরুন বিকুমুল উমাম।

ক্বলা রাসূলুল্লাহি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম, ইয়া মা’শারাশ শাবাব, মানিস তাত্বায়া মিনকুমুল বায়াতা ফালিয়াতাযাওয়াজ। ফাইন্নাহু আগায্যু লিল বাসারি ওয়া আহসানু লিল ফারজি ওমান লাম ইয়াস তাত্বি ফা আলাইহি বিস সাওম।

আইয়্যুহাশ শাবাব,বারাকাল্লাহু লাকা, ওয়া বারাকা আলাইকা ওয়াজামাআ বাইনাকুমা ফি খাইর।

যৌনশক্তি বাড়ানোর খাবারগুলো চিনে নিন

   বিবাহের খুতবা বাংলা অনুবাদ

নিশ্চয়ই প্রশংসা আল্লাহর জন্য। আমরা তার প্রশংসা করছি। তাঁর সাহায্য প্রার্থনা করছি এবং তার কাছে ক্ষমা প্রার্থনা করছি। আমরা আমাদের নফসের অকল্যাণ থেকে এবং আমাদের খারাপ কর্মগুলো থেকে আল্লাহর আশ্রয় প্রার্থনা করছি। আল্লাহ যাকে হেদায়েত করেন তাকে কেউ বিভ্রান্ত করতে পারেনা আর আল্লাহ যাকে বিভ্রান্ত করেন তাকে কেউ হেদায়াত করতে পারেনা। এবং আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই তিনি একক তাঁর কোন শরীক নেই এবং মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁ বান্দা ও রাসূল।

হে মুমিনগণ, তোমরা আল্লাহকে ভয় করো সত্যিকারে ভয় এবং মুসলিম না হয়ে তোমরা মৃত্যুবরণ করো না।

হে মানবজাতি তোমরা তোমাদের প্রতিপালক কে ভয় কর যিনি তোমাদেরকে একটি প্রাণ থেকে সৃষ্টি করেছেন এবং তার থেকেই তার জোড়া কে সৃষ্টি করেছেন এবং তাদের থেকে বহু নর-নারী ছড়িয়ে দিয়েছেন। ভয় করো যার নামে তোমরা একে অপরের নিকট জিজ্ঞাসা করো এবং সতর্ক থাকো রক্ত আত্মীয়তার বন্ধন সম্পর্কে নিশ্চয়ই আল্লাহ তোমাদের উপর তিক্ষ্ম দৃষ্টি রাখেন সূরা নিসা আয়াত ০১

হে মুমিনগণ! আল্লাহকে ভয় করো এবং সত্য কথা বলো। তিনি তোমাদের কর্মক্ষেত্র ত্রুটি মুক্ত করবেন এবং তোমাদের পাপসমূহ ক্ষমা করবেন। আর যারা আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য করে তারা অবশ্যই মহাসাফল্য অর্জন করে। সূরা আহযাব আয়াত ৭০-৭১

আনাস (রাঃ) হতে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, বান্দা যখন বিবাহ করে তখন সে তার অর্ধেক দ্বীন পূর্ণ করে নেয়। অতএব তাকে তার অবশিষ্ট অর্ধেক দ্বীনের ব্যাপারে আল্লাহকে ভয় করা উচিত।

অতঃপর হে মুসলিমগণ আল্লাহ বলেছেন: এবং তার নিদর্শনাবলীর মধ্যে অন্যতম যে তিনি তোমাদের থেকেই তোমাদের সঙ্গী-সঙ্গিনী সৃষ্টি করেছেন। যেন তোমরা তাদের নিকট শান্তি পাও। এবং তোমাদের মধ্যে সৃষ্টি করেছেন পারস্পরিক ভালোবাসা ও দোয়া। চিন্তাশীল সম্প্রদায়ের জন্যে এতে অবশ্যই বহু নিদর্শন রয়েছে। সূরা রূম আয়াত ২১

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: বিয়ে আমার সুন্নত বা রীতি। কাজেই যে ব্যক্তি আমার সুন্নত পালন করবে না সে আমার সাথে সম্পর্কিত নয়।

জেনে নিন সর্বদা রোগমুক্ত থাকার ২৫ টি উপায়

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা বিবাহ করো, কারণ আমি আমার উম্মতের বর্ধিত সংখ্যা দিয়ে অন্যান্য জাতির কাছে গৌরব প্রকাশ করব।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, হে যুব সমাজ! তোমাদের মধ্যে যে ব্যক্তি বিয়ে করার সামর্থ্য রাখে সে যেন বিয়ে করে। কারণ বিয়ে দৃষ্টিকে সংযত রাখে এবং লজ্জাস্তানকে হেফাজত করে। আর যে বিয়ে করতে সামর্থ রাখে না সে যেন রোজা রাখে। (সহীহ মুসলিম)

হে যুবক, আল্লাহ তায়ালা তোমার উপর বরকত দিক এবং চিরকল্যাণের সহিত তোমাদেরকে একত্রিত রাখুন, আমিন।

প্রিয় পাঠক, আশা করি বিবাহের খুতবা আরবীতে দিতে পারবেন। বিয়ের খুতবা খুবই সহজ।

বিয়ে পড়ানোর নিয়ম: প্রথমে পাত্রপাত্রীর পরিচয় জেনে নিবেন। পাত্রপাত্রী উভয়ের মধ্যে বিয়ে বৈধ কিনা? মোহর নির্ধারণ হয়েছে কিনা। সাক্ষী উপস্থিত আছে কিনা? পাত্রী ও তার অভিভাবকের সম্মতি আছে কিনা? সবকিছু ঠিক থাকলে দাঁড়িয়ে বিয়ের খুতবা পড়বেন। বিয়ের একটি মাত্র খুতবা। অতঃপর সম্ভব হলে পাত্রপাত্রীকে পরস্পরের হক সম্পর্কে নসীহত করবেন। তারপর পাত্রীপক্ষ থেকে ইজাব (বিয়ের প্রস্তাব) দিবেন এবং স্বামী থেকে ‘কবুল’ স্বীকৃতি গ্রহণ করবেন। তারপর নবদম্পতির জন্যে বিবাহের দোয়া পড়বেন—বিবাহের শুভেচ্ছা বা বিবাহের দোয়া আরবী:
بارك الله لك وبارك عليك وجمع بينكما في خير
বারাকাল্লাহু লাকা ওয়া বারাকা আলাইকা, ওয়া জামায়া বাইনাকুমা ফি খাইর।

বিবাহের দোয়া বাংলা: আল্লাহ তোমার কল্যাণ করুন, তোমাকে বরকত দান করুন, এবং তোমাদের দাম্পত্য জীবন কল্যাণময় হোক।

তারপর মিষ্টিজাতীয় কিছু বিতরণ করুন। ব্যস, বিয়ের কাজ শেষ।

তাজুল ইসলাম মিসবাহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

RELAED POST