মুসলিম বিশ্বের রত্ন মুফতি তাকী উসমানী দা.বা এর কর্মময় জীবন।

প্রিয় পাঠক, অত্র পোস্ট থেকে আমরা জানব, বিচারপতি মাওলানা মুফতী তাকী উসমানী কে ও আল্লামা তকী উসমানির কর্মময় জীবন কেমন।

পাকিস্তানের একজন প্রখ্যাত ইসলামী ব্যক্তিত্ব হলেন বিচারপতি মাওলানা মুহাম্মদ তাকী উসমানী। তাকে উপমহাদেশের বরং মুসলিম বিশ্বের অন্যতম আলেম মনে করা হয়। তিনি হাদীস, ইসলামী ফিকহ, তাসাউফ ও অর্থনীতিতে বিশেষজ্ঞ। বর্তমান সময়ে যারা ইসলামী অর্থনীতিতে সক্রিয়, তাদের মধ্যে তিনি অন্যতম। জাষ্টিজ তাকী উসমানী বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম ব্যক্তি হিসেবে নির্বাচিত হয়েছেন। ইসলামী অর্থনীতিতে তাকী উসমানীর অবদান অসামান্য। মুফতি তাকী উসমানী ফিকহ ও ফতোয়ার ক্ষেত্রেও অত্যন্ত গ্রহণীয় ব্যক্তি।

জন্মগ্রহণ: বিচারপতি তাকি উসমানী ১৯৪৩ সালের ৫ অক্টোবর ভারতের উত্তর প্রদেশের সাহারানপুর জেলার দেওবন্দ নামক স্থানে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে ভারত বিভাগের পর ১৯৪৮ খ্রিষ্টাব্দের ১ মে তার পরিবার পাকিস্তানে বসবাস করা শুরু করেন। তার বাবা হলেন উপমহাদেশের বিখ্যাত আলেম মুফতি মুহাম্মদ শফী রহ.। মাওলানা ডাকী উসমানী পাঁচ ভাই-বোনের মধ্যে দ্বিতীয়। তার বংশধারা ইসলামের তৃতীয় খলীফা হযরত উসমান গণী রাযি:-এর সাথে মিলিত হয়েছে।

শিক্ষাজীবন: ১৯৫৩ খ্রিস্টাব্দে আট বছর বয়সে তিনি দারুল উলূম করাচিতে ভর্তি হন। ১৯৫৯ খ্রিস্টাব্দে তিনি এই প্রতিষ্ঠান থেকেই দরসে নেযামি সিলেবাসের সর্বোচ্চ স্তর দাওরা হাদীস সমাপন করেন। দাওরা হাদীসের কেন্দ্রীয় পরীক্ষায় তিনি সর্বকালের সেরা নম্বর পেয়ে উত্তীর্ণ হন। ১৯৬১ খ্রিষ্টাব্দে তিনি দারুল উলুম করাচী থেকে ফিকহ ও ফতোয়ার উপর তাখাসসুস (পি. এইচ. ডি-এর সমমানের ডিগ্রি) সম্পন্ন করেন। ১৯৬৪ খ্রিষ্টাব্দে তিনি করাচী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি এবং রাষ্ট্রবিজ্ঞানে বি.কম এবং ১৯৭০ খ্রিষ্টাব্দে একই বিশ্ববিদ্যালয় থেজে এল.এল বি পাশ করেন।

১৯৫৯ খ্রিষ্টাব্দে দাওরা হাদীস সমাপনের পর থেকেই তিনি দারুল উলুম করাচিতে অধ্যাপনা করে আসছেন। ১৯৮২ সাল থেকে ২০০২ খ্রিষ্টাব্দের মে মাস পর্যন্ত তিনি পাকিস্তান সুপ্রিম কোর্টের শরীয়া এ্যাপ্লাইট বেঞ্চের বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন।

“মিজান ব্যাংক” ‘মিজান ব্যাংক ’ প্রতিষ্ঠার মাধ্যমে পাকিস্তানে সর্বপ্রথম তিনিই ইসলামী ব্যাংকিং চালু করেন। মুফতি তাকী উসমানী আন্তর্জাতিক ফিকহ একাডেমী (ওআইসির একটি শাখা সংস্থা) -এর একজন স্থায়ী সদস্য ছিলেন। ১৯ বছর তিনি আন্তর্জাতিক ফিকহ একাডেমির ভাইস চেয়ারম্যানও ছিলেন।

১৯৭০ সালে প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টোর আমলে পাকিস্তান ন্যাশনাল এ্যাসেম্বলি কর্তৃক কাদিয়ানীদের অমুসলিম ঘোষণা করার ব্যাপারে আলেমদের মধ্য হতে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। এছাড়াও ১৯৬৭ সাল থেকে তিনি উর্দু মাসিক পত্রিকা আল-বালাগ এবং ১৯৯০ সাল থেকে ইংরেজী মাসিক পত্রিকা আল-বালাগ ইন্টারন্যাশনালের প্রধান সম্পাদক পদে আছেন।

ইসলামী ব্যাংকিং ও অর্থনীতি সম্পর্কে তিনি বিভিন্ন পত্রিকা ও সাময়িকীতে বহু প্রবন্ধ লিখেছেন। তিনি আরবী, উর্দু এবং ইংরেজী ভাষায় ষাটের অধিক গ্রন্থের রচয়িতা। তার রচিত অধিকাংশ বই বাংলায় অনূদিত হয়েছে। শায়খুল ইসলাম আল্লামা তাকী উসমানী ৪৪ টিরও বেশী কিতাব লিখেছেন। আল্লামা তাকি উসমানীর বইগুলো মূলত উর্দুতে লেখা হলেও সেগুলো ইংরেজী, বাংলাসহ আরো অনেক ভাষায় প্রকাশিত হয়েছে। আল্লামা তাকী উসমানীর বাংলা ভাষায় প্রকাশিত উল্লেখ্যযোগ্য কিছু বই হল, তাফসীরে তাওযীহুল কুরআন, আমীরে মুয়াবিয়া রাযিঃ এবং ঐতিহাসিক ঘটনা, বিজ্ঞান, আমাদের অর্থনৈতিক ব্যবস্থা, বিচারপতি ব্যবস্থা এবং দরসে তিরমিযী, উন্দুলুসে কয়েক দিন, ইসলাম ও রাজনীতি, ইত্যাদি। আল্লামা তাকী উসমানীকে গোটা মুসলিম উম্মাহ পরো মুসলিম বিশ্বের সম্পদ বলে মনে করে।

তাসাওউফ
তাসওউফের গুরুত্ব অনুধাবন করে দেওবন্দের আলেমদের ধারা অনুসারে তিনি আশরাফ আলী থানবী রহ. এর খলীফা শায়খ ডা. আব্দুল হাই আরিফী রহ. এর হাতে বাইআত হন। ১৯৮৬ খ্রিষ্টাব্দে ডা. আব্দুল
হাই আরিফী রহ. মৃত্যুবরণ করেন। অতঃপর তিনি আশরাফ আলী থানবী রহ.-এর আরেক খলিফা মাসীহুল্লাহ খান রহ. থেকে বাইআত গ্রহণ করেন।

বর্তমান ব্যস্ততা
দারুল উলুম করাচির শায়খুল হাদীস ও নায়েবে মুহতামিম চেয়ারম্যান, আন্তর্জাতিক শরীয়াহ কাউন্সিল ইসলামি অর্থনৈতিক একাউন্টিং ও পরিদর্শন সংস্থা, বাহরাইন।
স্থায়ী সদস্য, আন্তর্জাতিক ফিকহ একাডেমি জেদ্দা (ও আই সির অঙ্গপ্রতিষ্ঠান)।
চেয়ারম্যান, সেন্টার ফর ইসলামিক ইকোনোমিকস পাকিস্তান (১৯৯১ থেকে)।

তার কিছু আরবী রচনাবলী
১. (تكملة فتح الملهم মুসলিম শরীফের ব্যাখ্যা)
২.بحوث في القضايا الفقهية المعاصرة
৩.ما هي النصرانية
৪. هندو

ইংরেজী রচনাবলী
(1) The Authority of sunnah (2) The Rules of Itikaf (3) What is Christianity? (4). Easy Good Deeds (5) Perform Salaah Correctly (6) The Language of the Friday Khutba (7) Discourse of the islamic way of life (8) The Saying of prophet Muhammad (9) The Legeg
status of Following a Madhhab (10) Spiritual Discourses (11) Islamic Months (12) Radiant Prayers (13) Quranic Sciences (14) Islam and Modernism (15) Contemporary Fatawa.

উর্দু রচনাবলী
(১) ইসলাম আউর সিয়াসী নায়রিয়্যাহ (ইসলাম ও রাজনৈতিক মতবাদসমূহ), (২) তাবসেরে ( গ্রন্থ সমালোচনা), (৩) জাহানে দীদাহ, (৪) সফর দর সফর, (৫) তাফসীরে তাওযীহুল কুরআন, (৬) আসান
নেকিয়া, (৭) ইনআমুল বারি, (৮) ইসলাম আওর জিদ্দতা পসন্দি, (৯) ইসলাহি খুতুবাত, (১০) ইসলাহি মাজালিস, (১১) ইসলাম আউর সিয়াসাতে হাযেরা, (১২) আহকামে ইতিকাফ, (১৩) ইসলাম আউর জাদিদ মুআশারাত ওয়া তিজারাত, (১৪) আকাবিরে দেওবন্দ কিয়া হ্যায় ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *