বই ও বউয়ের সংসারে ফিরিয়ে দাও মাহমুদ জাফর-কে (নিখোঁজ বিজ্ঞপ্তি)

নিখোঁজ বিজ্ঞপ্তি: আমার ইশতিহার

মাহমুদ জাফর। নামটি শোনলেই কল্পনায় ভেসে উঠে কালো গড়নের চশমা ওয়ালা, হাসিওয়ালা, দাড়িওয়ালা, বই ওয়ালা তরুণ এক আলেমের ছবি।

মাহমুদ জাফর ছাত্রজীবন থেকেই ছিল বইপ্রেমী। বইয়ের সাথে তার এতই সখ্যতা ও প্রেম জমেছিল যে, ছাত্রজীবন শেষে বইয়ের সাথে বিচ্ছেদ ঘটানো সম্ভব হয় নি। যার দরুন পরবর্তী জীবনে বইয়ের সাথেই সংসার বাঁধা হয় তাঁর। বই বিক্রি করাটা পেশা হিসেবে গ্রহণ করে।

২০১৭ সালে ঢাকা যাত্রাবাড়ী মাদরাসা মার্কেটে মোল্লার বই ডটকম নামে অল্পপুঁজি দিয়ে একটি বুকশপ গড়ে তোলে। অনলাইন অফলাইনে শুরু হয় তার বই বিক্রি। মোল্লার বই ডটকম নামে একটি ফেসবুক পেইজও সক্রিয় আছে। তার ফেসবুক পেইজ আর টাইমলাইন জুড়ে বুক রিভিও আর বইয়ের প্রচারণায় সরব।

শুধু যে বই বিক্রি করে এমন নয় বরং সাথেসাথে অনেক পাঠকও তৈরী করেছে সে। সাদামাটা লাইফষ্টাইল, রসিক ও অমায়িক ব্যবহার এবং সততার কারণে সবার কাছেই পছন্দের ও আস্হাভাজন ছিলন। শপ পরিচালনার পাশাপাশি লোকাল এরিয়াতে হোম ডেলিভারি নিজেই করে। এককথায় সৃজনশীলতা ও উদ্যমশীলতার সমন্বয়ে তার ব্যবসায়ী তৎপরতা বেশ ভালোই চলছিল। বইয়ের পাশাপাশি বউয়ের প্রতিও ছিল প্রচণ্ড ভালোবাসা। টাইমলাইন বই আর বউয়ের গল্পে থাকতো ভরপুর।

কিন্তু হঠাৎ করে এই উদ্যমী মানুষটার চঞ্চলতা, ব্যস্ততা সবকিছু নিশ্চল – নিস্তব্ধ হয়ে পড়ল! নেই সে বাসায়— স্ত্রী-সন্তানের মাঝে, মা বাবার কোলে। নেই সে দোকানে—বইয়ের ভিড়ে। নেই সে — কোনো বন্ধু-স্বজনের আড্ডায়। নেই কোনো— লোকালয়ে। এমনকি নেই তার —নিঃশ্বাস, আওয়াজ, ছায়া, নিথর দেহ, মৃত্যু সংবাদও (আল্লাহ না করুক)। কোথায় গেল এ বইয়ের ফেরিওয়ালা, কোথায়?

গত ১০ জানুয়ারি মঙ্গলবার রাতে ঢাকার শনির আখড়ার কোনো এক পাঠকের মস্তিষ্কের খাবার পৌঁছে দিতে বের হয়েছিলো। কিন্তু আজ সাত-আট দিন হয়ে গেলো এখনো মাহমুদ জাফর ফিরেনি তার বই ও বউয়ের সংসারে। দুটো সংসারই অনুজ্জ্বল-অন্ধকার। কে জানে মাহমুদ জাফরের ফেরাটা আবার কবে হবে! কখন হবে!!

হে মাহমুদ জাফরের রাষ্ট্র, প্রশাসন, দেশবাসী সচেতন নাগরিক, বন্ধু- স্বজন, লেখক, পাঠক, প্রকাশক তোমরা কি দেখেছ মাহমুদ জাফর কোথায়? আমরা সবাই মিলে  তন্নতন্ন-পাতিপাতি করে মাহমুদ জাফরের সন্ধানে বের হতে পারি না? আমরা কি ছোট্ট খাদিজা আর রুকাইয়ার বাবাকে তাদের কোলে ফিরিয়ে দিতে পারি না?

একটা তরতাজা তরুণ হঠাৎ নিখোঁজ হয়ে যাবার পরেও আমরা শঙ্কিত, উদ্বিগ্ন, সমবেদী না হয়ে কীভাবে বসে থাকতে পারি! আজ চুপ থাকলে, কাল আমার জন্যে কে আওয়াজ তুলবে?

সর্বশেষ আরজি, মাহমুদ জাফরের সন্ধান চাই। কোনো অপরাধে জড়িত থাকলে তাকে আইনের আওতায় আনা হোক। তবুও আমাদেরকে তার সন্ধান দিন। পরিবারকে সীমাহীন মানসিক যন্ত্রণা থেকে মুক্তি দিন।

মাহমুদ জাফর
ইনাতাবাদ, হবিগঞ্জ, সিলেট।

শুভাকাঙ্ক্ষী: তাজুল ইসলাম মিসবাহ
সত্বাধিকারী : amarishtihar.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *